আজ সিলভার স্ক্রিনে মুক্তি পাচ্ছে জয়া অভিনীত ‘অলাতচক্র’

আজ শুক্রবার নগরীর সিলভার স্ক্রিন সিনেপ্লেক্সে মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তির এই মহেন্দ্রক্ষণে মুক্তি পেতে যাচ্ছে – মুক্তিযুদ্ধের পটভূমিতে আহমদ ছফার উপন্যাস অবলম্বনে, হাবিবুর রহমান পরিচালিত বাংলা ভাষায় নির্মিত প্রথম থ্রিডি চলচ্চিত্র অলাতচক্র। ১৯৮৫ সালে প্রকাশিত হয় মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস এই ‘অলাতচক্র’।
মুক্তিযুদ্ধের সময় কলকাতায় শরণার্থী হিসেবে আশ্রিত লেখক দানিয়েল ও ক্যান্সারে আক্রান্ত তায়েবার মধ্যকার অস্ফুট ভালবাসা, মানসিক টানাপোড়েন, যুদ্ধ নিয়ে ভিন্ন ভিন্ন গোষ্ঠীর ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গি চিত্রায়িত হয়েছে অলাতচক্রে।
দানিয়েল পেশায় লেখক, নেশায় বিপ্লবী। একাত্তরের মুক্তিযুদ্ধে ভাগ্য তাঁকে শরণার্থী হিসেবে নিয়ে যায় কলকাতায়। সরাসরি মুক্তিযুদ্ধে অংশ নিতে না পারার হতাশা, হাসপাতালে ক্যানসারের সঙ্গে লড়তে থাকা প্রেমিকা তায়েবার সঙ্গে নীবর প্রেম, তার আবদার মিটিয়ে মাছ রান্না করে নিয়ে যাওয়া, বিপ্লবী আর রাজনীতিবিদদের সঙ্গে আলাপ, চাকরির খোঁজ এভাবেই কাটছিল সেই লেখকের যুদ্ধের সংকটের দিনগুলো। ধারণা করা হয়, দানিয়েলের ভেতরে লেখক আহমদ ছফা তাঁর নিজেকেই এঁকেছেন। অনেকে আবার বলেন, এটা তাঁর আত্মজীবনীমূলক উপন্যাস।
এখানে দানিয়েলের ভূমিকায় দেখা দেবেন আহমেদ রুবেল। আর রুপালি পর্দায় তায়েবা হবেন দুই বাংলার সেরা অভিনেত্রী জয়া আহসান। এছাড়াও অন্যান্য চরিত্রে আছেন মাহতাব হাসান, আজাদ আবুল কালাম, শিল্পী সরকার অপু, শফিউল আলম বাবু, নুসরাত জাহান জেরী, সৈয়দ মোশাররফ প্রমুখ।
সিলভার স্ক্রিনে আরো থাকছে চয়নিকা চৌধুরী পরিচালিত সিয়াম-পরীমনির ‘বিশ্বসুন্দরী’ ও অ্যানিমেটেড থ্রিডি সিনেমা ‘রায়া অ্যান্ড দ্য লাস্ট ড্রাগন’।
সিলভার স্ক্রিন সিনেপ্লেক্স নগরীর ষোলশহর এলাকা ফিনলে স্কয়ার শপিং মলের ৭ম তলায় অবস্থিত। টিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যের জন্য যোগাযোগ করুন ০১৭০১-৪৪৯৯৫৫ নম্বরে।

Related Article